| |
               

মূল পাতা শিক্ষাঙ্গন প্রধানমন্ত্রী স্বর্ণপদকের জন্য জবির ৬ শিক্ষার্থী মনোনীত 


প্রধানমন্ত্রী স্বর্ণপদকের জন্য জবির ৬ শিক্ষার্থী মনোনীত 


শফিকুল ইসলাম,জবি প্রতিনিধি     02 May, 2023     07:58 PM    


বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন-ইউজিসির প্রধানমন্ত্রী স্বর্ণপদক-২০১৯-এর জন্য মনোনীত শিক্ষার্থীদের যে তালিকা প্রকাশ করেছে, তাতে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ছয় জন শিক্ষার্থী মনোনয়ন পেয়েছেন। 

সোমবার (১ মার্চ) ইউজিসির ওয়েবসাইটে মনোনীত শিক্ষার্থীদের এ তালিকা প্রকাশ করা হয়। এ বছর প্রধানমন্ত্রী স্বর্ণপদকের জন্য ৩৬টি বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন অনুষদ থেকে ১৭৮ জন শিক্ষার্থীকে মনোনীত করা হয়েছে। 

প্রধানমন্ত্রী স্বর্ণপদক ২০১৯ এর জন্য মনোনীত ৬ জন হলেন, ব্যবসায় অনুষদের মো. সাগর ইসলাম (একাউন্টিং), বিজ্ঞান অনুষদের মো. ইসমাইল হোসেন হৃদয় (পরিসংখ্যান),কলা অনুষদের সুরাইয়া বিনতে রফিক( ইসলামিক স্টাডিজ), সমাজবিজ্ঞান অনুষদের মিতু রানী রায় (অর্থনীতি), আইন অনুষদের মাহমুদা আক্তার ইভা (আইন) এবং লাইফ এন্ড আর্থ সায়েন্স অনুষদের শারমিন আক্তার (মাইক্রোবায়োলজি)।

প্রধানমন্ত্রী স্বর্ণপদক বিশ্ববিদ্যালয়ের প্রতিটি অনুষদের স্নাতক (সম্মান) শ্রেণির সর্বোচ্চ ফলাফলধারী শিক্ষার্থীদের দেওয়া হয়। যেসব বিশ্ববিদ্যালয়ে স্নাতক ডিগ্রি প্রদান করা হয় না, সেগুলোয় স্নাতকোত্তর ডিগ্রির ফলাফলের ভিত্তিতে দেওয়া হয়। যদি কারও ফলাফল সমান হয়ে যায়, তবে এসএসসি ও এইচএসসির ফলাফলের ভিত্তিতে এটি প্রদান করা হয়। দেশের সরকারি ও বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোর কৃতী শিক্ষার্থীদের মেধার বিকাশ, লেখাপড়ার প্রতি উৎসাহ প্রদান এবং কৃতিত্বপূর্ণ ফলের স্বীকৃতি হিসেবে ইউজিসি ২০০৫ সালে প্রধানমন্ত্রী স্বর্ণপদক প্রবর্তন করে।

স্বর্ণপদকের জন্য মনোনয়ন প্রাপ্ত অর্থনীতি বিভাগের শিক্ষার্থী মিতু রানী রায়  পুরস্কার প্রাপ্তির বিষয়ে জানান, পরম করুণাময়ের কৃপায়, বাবা- মা ও পরিবারের অন্যান্য সদস্যদের আশীর্বাদে, আমার সকল শ্রদ্ধেয় শিক্ষক, বন্ধু-বান্ধবীর অক্লান্ত শ্রম, সহযোগিতা ও ভালোবাসায় আজকের এই দিনটা পেয়েছি, সবার কাছে আমি কৃতজ্ঞ।  পদক প্রাপ্তিতে কিছুটা সময় লাগলেও অবশেষে পেতে যাচ্ছি ভেবেই ভালো লাগছে। সবার কাছে আমি আশীর্বাদ প্রার্থী, যেন এই ধারাবাহিকতা বজায় রেখে সকলের মুখ উজ্জ্বল করতে পারি।